Pujara Hits Double Century। রঞ্জিতে দুর্দান্ত ডাবল সেঞ্চুরির পথে লারাকে টপকালেন পূজারা

Spread the love

জাতীয় নির্বাচকরা মুখ ফিরিয়ে থাকলেও রান করায় বিরাম নেই চেতেশ্বর পূজারার। ছত্তিশগড়ের বিরুদ্ধে রঞ্জি ম্যাচে শুধু সেঞ্চুরিতেই আটকানো গেল না পূজারাকে। বরং ডাবল সেঞ্চুরির আগে থামলেন না চেতেশ্বর। উল্লেখযোগ্য বিষয় হল, ছত্তিশগড়ের বিরুদ্ধে শতরান করার পথে ব্রায়ান লারাকে পিছনে ফেলে দিলেন পূজারা।

ছত্তিশগড়ের বিরুদ্ধে রঞ্জি ম্যাচের তৃতীয় দিনের শেষে পূজারা অপরাজিত ছিলেন ব্যক্তিগত ৭৫ রানে। যে রকম দৃঢ়তার সঙ্গে ব্যাট করছিলেন, তাতেই বোঝা যায় যে, শতরানের কমে রণে ভঙ্গ দেওয়ার পাত্র নন পূূজারা।

প্রত্যাশা মতোই চতুর্থ দিনে অনায়াসে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন পূজারা। ফার্স্ট ক্লাস কেরিয়ারে এটি চেতেশ্বরের ৬৬তম শতরান। এই নিরিখে তিনি ব্রায়ান লারাকে টপকে যান। লারা বর্ণোজ্জ্বল ফার্স্ট ক্লাস কেরিয়ারে মোট ৬৫টি সেঞ্চুরি করেছেন। এতদিন লারার সঙ্গে একাসনে বসেছিলেন পূজারা। এবার ক্যারিবিয়ান কিংবদন্তির সঙ্গে ব্যবধান তৈরি করে নিলেন তিনি।

পূজারা চতুর্থ দিনের চায়ের বিরতির পরেই ব্যক্তিগত দ্বিশতরান পূর্ণ করেন। দুর্দান্ত এই ইনিংস খেলার পথে ফার্স্ট ক্লাস ক্রিকেটে ২১ হাজার রান পূর্ণ করেন পূজারা। সুনীল গাভালকর, সচিন তেন্ডুলকর ও রাহুল দ্রাবিড়ের পরে ভারতের চতুর্থ ব্যাটার হিসেবে এমন অনবদ্য নজির গড়েন তিনি।

ছত্তিশগড়ের বিরুদ্ধে ৭টি বাউন্ডারির সাহায্যে ৭৯ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন পূজারা। তিনি ১০০ রানের গণ্ডি টপকান ১৯৭ বলে। সাহায্য নেন ১১টি বাউন্ডারির। পূজারা ১৭টি বাউন্ডারির সাহায্যে ব্যক্তিগত ১৫০ রানের গণ্ডি টপকান ২৬০ বলে। তিনি ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন ২২টি বাউন্ডারির সাহায্যে ৩৪৮ বলে। পূজারা শেষমেশ ব্যক্তিগত ২৩৪ রানের মাথায় আউট হয়ে বসেন। ৩৮৩ বলের ইনিংসে তিনি ২৫টি চার ও ১টি ছক্কা মারেন।

চেতেশ্বর পূজারা এখনও পর্যন্ত ২৭৩টি ফার্স্ট ক্লাস ম্যাচের ৪৫০টি ইনিংসে ব্যাট করতে নেমে সাকুল্যে ২১১৪৯ রান সংগ্রহ করেছেন। তিনি ৬৬টি শতরান ছাড়াও হাফ-সেঞ্চুরি করেছেন ৮০টি। ফার্স্ট ক্লাস ক্রিকেটে পূজারার সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ৩৫২ রানের।

সৌরাষ্ট্রের বিরুদ্ধে শুরুতে ব্যাট করে ছত্তিশগড় তাদের প্রথম ইনিংসে ৭ উইকেটের বিনিময়ে ৫৭৮ রান তুলে ব্যাট ছেড়ে দেয়। আমনদীপ খাড়ে ২০৩ রান করেন। ১৪৬ রান করেন সঞ্জীত দেশাই। পালটা ব্যাট করতে নেমে সৌরাষ্ট্র তাদের প্রথম ইনিংসে ৮ উইকেটের বিনিময়ে ৪৭৮ রান তুললে বৃষ্টিতে ম্যাচ থমকে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *