Puri Rath Yatra ritual: পুরীতে রথের সময় বলভদ্রের মূর্তি পড়ে আহতরা কেমন আছেন?

Spread the love

পুরীতে(Puri) রথ থেকে নামানোর সময় বলভদ্রের মূর্তি পড়ে গিয়ে কমপক্ষে নয়জন সেবায়েত আহত হন। আপাতত তাঁদের শারীরিক অবস্থা স্থিতিশীল আছে বলে জানিয়েছেন ওড়িশার আইনমন্ত্রী পৃথ্বীরাজ হরিচন্দন। উপ-মুখ্যমন্ত্রী পার্বতী পরিদারের সঙ্গে হাসপাতালে আসেন তিনি। আহত সেবায়েতদের সঙ্গে দেখা করার পরে তিনি জানান, ওই দুর্ঘটনার প্রেক্ষিতে কড়া পদক্ষেপ করা হচ্ছে। তিনি বলেন, ‘জগন্নাথদেবের আশীর্বাদে সব আহত ব্যক্তিরা ভালো আছেন। যাবতীয় রীতিনীতিও পালন করা হচ্ছে। বিষয়টি নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপের জন্য আমরা মুখ্যমন্ত্রীর কাছে রিপোর্ট জমা দেব।’

কী কারণে দুর্ঘটনা ঘটেছে?

বর্ষীয়ান সেবায়েত দামোদার পাধানি জানিয়েছেন, যে সেবায়েতরা বলভদ্রের মূর্তি নামাচ্ছিলেন, তাঁদের গাফিলতির বিষয়টিও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ‘পাহান্দি’ রীতিনীতি অনুযায়ী, ‘চারমালা’-য় করে মূর্তি নিয়ে যাওয়া হয়। যা অসমান হয়ে থাকে। তাই সেবায়েতদের পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণের পরে সেবায়েতদের একটি তালিকা তৈরি করা হয়ে থাকে। কোন মূর্তি বয়ে নিয়ে যাওয়ার দায়িত্বে কে থাকবেন, তা নির্ধারিত হয়। কে মূল দায়িত্বে থাকবেন, সেটাও নির্ধারণ করা হয়ে থাকে। 

তিনি আরও জানিয়েছেন, আগে শারীরিকভাবে সক্ষম, তাঁদের উপরে সেই দায়িত্ব থাকত। কিন্তু মঙ্গলবার যে সেবায়েতরা সামনে ছিলেন, তাঁরা ঠিকমতো মূর্তিটা ঠিক ধরতে পারেননি। যে সেবায়েতরা পিছনে ছিলেন, ঠিকমতো দড়ি টানতে পারেননি তাঁরাও।

কখন সেই দুর্ঘটনা ঘটেছে? 

মঙ্গলবার পুরীতে রথযাত্রার দ্বিতীয় দিনের উৎসবের সময় রাত ন’টা নাগাদ সেই দুর্ঘটনা ঘটেছে। গুন্ডিচা মন্দিরে নিয়ে যাওয়ার সময় রথ থেকে বলভদ্রের মূর্তি নামানো হচ্ছিল (সেই রীতিনীতিকে পাহান্দি বলা হয়)। কাঠের হওয়ায় সেই মূর্তি যথেষ্ট ভারী ছিল। সম্ভবত কোনওভাবে ভারসাম্য হারিয়ে ফেলেন সেবায়েতরা। তার জেরেই দুর্ঘটনা ঘটে। আহত হন কমপক্ষে নয়জন সেবায়েত। তাঁদের দ্রুত পুরী জেলা হাসপাতালের নিয়ে যাওয়া হয়। দু’জন সেবায়েতের আঙুল ভেঙে গিয়েছে।

সেই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন ওড়িশার মুখ্যমন্ত্রী মোহনচরণ মাজি। আহত সেবায়েতদের দ্রুত আরোগ্য কামনা করেন। তবে অতীতে কবে এরকম ঘটনা ঘটেছে, তা মনে করতে পারছেন না প্রবীণরাও। প্রতিবারই কোনওরকম দুর্ঘটনা ছাড়াই রীতিনীতি পালন করা হয়। কিন্তু এবারই বিপত্তি ঘটে গিয়েছে। পুরো বিষয়টি নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলে আশ্বাস দিয়েছেন ওড়িশার আইনমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *