Shaktipeeth Goddess Crown Stolen in Bangladesh। বাংলাদেশের শক্তিপীঠে যশোরেশ্বরী দেবীর মুকুট চুরি

Spread the love

বাংলাদেশের মন্দিরে নরেন্দ্র মোদীর(Narendra Modi) উপহার দেওয়া মুকুট চুরি গেল। উল্লেখ্য, ৫১ শক্তিপীঠের অন্যতম হল সাতক্ষীরার যশোরেশ্বরী মন্দির। সেখানে প্রতিষ্ঠিত দেবীর জন্যে একটি মুকুট উপহার দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই মুকুটই সস্প্রতি চুরি গিয়েছে বলে অভিযোগ উঠল। সাতক্ষীরার শ্যামনগর উপজেলার শ্যামনগরের ঈশ্বরীপুরে অবস্থিত এই মন্দির। সেখানকার পুরোহিত দিলীপ মুখোপাধ্যায় বাংলাদেশি সংবাদমাধ্যমকে জানান, এই চুরির ঘটনায় গতকাল ঘটেছে। গতকাল সারাদিনের পুজো শেষ করে দুপুর ২টোর দিকে তিনি মন্দির থেকে বের হন। এর কিছু পরে মন্দির সাফাইয়ের লোক এসে দেখে যে কালীমায়ের মাথায় মুকুট নেই। এই আবহে পুলিশে অভিযোগ দায়ের হয়েছে। জানা গিয়েছে, মুকুটটি রুপোর তৈরি এবং সোনার জল করানো ছিল। 

উল্লেখ্য, ২০২১ সালে বাংলাদেশ সফরকালে সাতক্ষীরার শক্তিপীঠে গিয়েছিলেন মোদী(Narendra Modi)। সেখানে প্রতিষ্ঠিত দেবীর জন্যে একটি মুকুট দিয়েছিলেন তিনি। সেই মুকুট চুরির ঘটনা প্রসঙ্গে শ্যামনগর থানার পুলিশ আধিকারিক তাইজুল ইসলাম জানান, সিসিটিভি ফুটেজ পরীক্ষা করে চোরকে শনাক্ত করা হয়েছে। সাতক্ষীরার পুলিশ সুপার মনিরুল ইসলাম নিজে ঘটনাস্থল পরিদর্শন করেন। প্রসঙ্গত, ২০২১ সালের ২৭ মার্চ যশোরেশ্বরী মন্দিরে গিয়েছিলেন মোদী। যশোরেশ্বরী মন্দির পরিদর্শনের সময়ে দেবীকে নিজের হাতে সোনার মুকুট পরিয়ে দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী। 

দাবি করা হয়, দ্বাদশ শতাব্দীর শেষভাগে সাতক্ষীরার এই শক্তিপীঠে বর্তমান মন্দিরটি তৈরি করেছিলেন একজন ব্রাহ্মণ। পরবর্তীতে ১৩ শতকে লক্ষ্মণ সেন এটিকে সংস্কার করেন এবং অবশেষে ১৬ শতকে রাজা প্রতাপাদিত্য মন্দিরটি পুনর্নির্মাণ করেন। হিন্দু পুরাণ মতে, এখানে দেবী সতীর হাতের তালু ও পায়ের পাতা পড়েছিল এবং দেবী যশোরেশ্বরী রূপে প্রতিষ্ঠিত আছেন।

উল্লেখ্য, গত ৫ অগস্ট হাসিনার বিদায়ের পর কয়েকদিনে বাংলাদেশে হিন্দুদের ওপর বহু আক্রমণের অভিযোগ উঠেছে। মন্দিরে ভাঙচুরের ঘটনাও ঘটেছে। দুর্গাপুজোর সময়ও বিভিন্ন জায়গয় বিক্ষিপ্ত অশান্তির ঘটনা ঘটেছে। প্রতিমা ভাঙচুরের মতো ঘটনার ভিডিয়ো এবং ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এই আবহে দুর্গাপুজো চলাকালীনই শক্তিপীঠের মন্দির থেকে এভাবে মুকুট চুরি যাওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে। ভক্তদের মধ্যে অসন্তোষ জন্মেছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *