Subhashree Ganguly On Mahalaya: মহালয়ার ভোরে দুর্গা হয়ে ফিরছেন শুভশ্রী!

Spread the love

মহালয়ার(Mahalaya) ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কন্ঠে মহিষাসুরমর্দিনীর (Mahisasurmardini) শোনার রীতি যুগ যুগ ধরে চলে আসছে, তেমনই আজকাল টেলিভিশনের পর্দায় মহালয়ার অনুষ্ঠান দেখতে কম উৎসাহ থাকে না দর্শকদের। সুতরাং, চুপ করে বসে নেই টিভি চ্যানেলগুলিও। প্রতি বছর মহালয়ার ভোর নিয়ে চ্যানেলে চ্যানেলে চলে জোরদার টক্কর। ঘুম চোখে মহালয়ার অনুষ্ঠান দেখতে ওত পেতে বসে থাকেন সক্কলে। 

রথযাত্রার পর ঢাকে কাঠি পড়ে গেছে। দুর্গাপুজোর আর একশো দিনও বাকি নেই। রথের দিন থেকেই খুঁটি পুজো শুরু হয়ে গিয়েছে। স্বভাবতই বাঙালির মন আনচান। দুর্গাপুজো যেমন বাঙালির আবেগ-প্রাণের উৎসব, তেমনই মহালয়ার আলাদা স্থান রয়েছে বাঙালি হৃদয়ে। এইদিন পিতৃপক্ষের অবসান আর দেবীপক্ষের সূচনা।

কোন চ্যানেলে কে দুর্গা হবেন সেই নিয়ে বরাবরই উৎসাহ চরমে থাকে। এবারও তার অন্যথা হচ্ছে না। শুভশ্রী ভক্তদের জন্য দারুণ সুখবর। মহিষাসুরমর্দিনী হিসাবে ছোটপর্দায় ফিরছেন রাজ ঘরণী। ২০২১, ২০২২ সালের পর ২০২৪-এ ফের একবার দেবী দুর্গার অবতারে ধরা দেবেন শুভশ্রী গঙ্গোধ্যায়। গত বছর অন্তঃসত্ত্বা শুভশ্রী মহালয়ার অনুষ্ঠানের অংশ হননি। এক বছরের বিরতির পর জি বাংলাতেই ফিরছেন তিনি। 

ওদিকে শুভশ্রীকে আগামিতে বড়পর্দায় দেখা যাবে ‘বাবলি’ ছবিতে। রাজ চক্রবর্তীর পরিচালনায় এই ছবিতে শুভশ্রীর জোড়িদার আবির চট্টোপাধ্যায়।  অগস্টে মুক্তি পাওয়ার কথা বাবলির। 

শুভশ্রীর তো মহিষাসুরমর্দিনী হওয়া পাকা, অন্যদিকে স্টার জলসায় এই চরিত্রে কাকে দেখা যাবে সেই নিয়ে জল্পনা জারি রয়েছে। গত বছর কোয়েল মল্লিককে দেখা গিয়েছিল এই ভূমিকায়, এবারেও কি ‘মিতিন’ কোয়েল ফিরবেন সেই চরিত্রে? নাকি থাকছে নতুন কোনও চমক? 

এই বছর জি বাংলার মহালয়া স্পেশ্যাল অনুষ্ঠানের নাম ‘নবরূপে দেবী দুর্গা’। সেখানেই মহিষাসুরদলনী হয়ে সামনে আসবেন তিনি। শুভশ্রীর কাছে মহালয়া মানেই নস্টালজিয়া। ছোটবেলায় রেডিয়োয় বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের কণ্ঠে ‘মহিষাসুরমর্দিনী’ শুনে দূরদর্শনের পর্দায় মহালয়া দেখতে বসাই ছিল শুভশ্রীর একমাত্র ধ্যানজ্ঞান। সেই স্মৃতিগুলোই ভিড় করে আসে। শুভশ্রীর পাশাপাশি জি বাংলার লিডিং লেডিদেরও এই অনুষ্ঠানে দেখা যাবে দেবী দুর্গার অনান্য রূপে। দেবীর মতো নয়টি রূপ তুলে ধরা হবে। অর্থাৎ শ্বেতা,পল্লবী, অঙ্কিতারাও অংশ হবেন ‘নবরূপে দেবী দুর্গা’র। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *