Sudipta-Kanchan। কাঞ্চনের খোঁচায় মমতা সরকারের দেওয়া পুরস্কার ফেরাচ্ছেন সুদীপ্তা

Spread the love

‘যে সব শিল্পীরা পুরস্কার পেয়েছে, তারা ফেরত দেবে?’ রবিবার টলিউডের শিল্পীদের খোঁচা নিয়ে এমন কথাই বলেছিলেন কাঞ্চন মল্লিক(Kanchan Mallick)। তৃণমূল বিধায়কের এই অপমান হজম হচ্ছে না ‘শিরদাঁড়া আজও শক্ত রয়েছে’ এমন তারকাদের। সোমবার রাতে চাপে পড়ে কাঞ্চন ক্ষমা চাইলেও মন গলেনি শিল্পীদের। কাঞ্চন-বিতর্কে পুরস্কার ফিরিয়ে দেওয়ার পালা অব্যাহত। তালিকায় নয়া সংযোজন সুদীপ্তা চক্রবর্তী(Sudipta Chakraborty)।

সোশ্যাল মিডিয়ায় রাজ্য সরকারে তরফে পাওয়া ১১ বছর পুরোনো পুরস্কার ফেরত দেওয়ার কথা জানালেন জাতীয় পুরস্কার জয়ী অভিনেত্রী। সুদীপ্তা আগেই বন্ধু কাঞ্চনকে ত্যাগ করেছেন, এবার পুরস্কারও ত্যাগ করতে উদ্যোগী। আরজি কর কাণ্ডে শুরু থেকেই প্রতিবাদে সুর চড়িয়েছেন সুদীপ্তা(Sudipta Chakraborty)। কোনওভাবেই আপোস করবেন না অভিনেত্রী, সাফ জানালেন এদিন।

ফেসবুক পোস্টের মাধ্যমে সুদীপ্তা জানান, ২০১৩ সালে রাজ্য সরকার কর্তৃক তাঁকে বিশেষ চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয়েছিল চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য। সেই পুরস্কার ফেরত দিতে চেয়ে তথ্য-সম্প্রচার মন্ত্রকে ই-মেল করেছেন সুদীপ্তা।

ইমেলে লেখা, ‘আমি অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, ২০১৩ সালে পশ্চিমবঙ্গ তথ্য সংস্কৃতি দফতর কর্তৃক আমাকে সিনেমায় অবদানের জন্য বিশেষ চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয়েছিল, কিন্তু সেই সম্মান আমি ফেরত দিতে চাই।

স্যার, আমি সিনেমা ও টেলিভিশন ইন্ডাস্ট্রিতে ৩০ বছর ধরে কাজ করছি। আমি মাননীয় রাষ্ট্রপতির থেকে ২০০০ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলাম। কিন্তু নিজের রাজ্য সরকারের কাছ থেকে সম্মান পাওয়া আমার কাছে একই রকম গর্বের বিষয় ছিল। আপনার হাত থেকে পাওয়া শংসাপত্রটা গতকাল পর্যন্ত আমার বাড়ির দেওয়ালে ঝুলছিল, একইরকম আনন্দ আর গর্বের সঙ্গে।

কিন্তু রাজ্যের বর্তমান পরিস্থিতিতে, গত ১লা সেপ্টেম্বর তৃণমূলের বিধায়ক কাঞ্চন মল্লিক যে মন্তব্য় করেছেন তার প্রেক্ষিতে আমি এই সম্মান ফেরত দিতে চাই। এবং আইনি ও সামাজিকভাবে বিচারের জন্য আমার লড়াই চালিয়ে যেতে চাই….’। শংসাপত্রের সঙ্গে তথ্য-সংস্কৃতি দফতরের তরফে ২৫ হাজার টাকার পুরস্কারমূল্যও দেওয়া হয়েছিল সুদীপ্তাকে। কোন পদ্ধতিতে সেই টাকা তিনি ফেরত দেবেন, সেটিও জানতে চেয়েছেন সুদীপ্তা।’

ই-মেলের স্ক্রিনশটের পাশাপাশি সুদীপ্তা লেখেন, ‘ আপোষ করিনি। আপোষ করবো না। ভেবেছিলাম সরকারি পুরস্কার আমার যোগ্যতার জন্য দেওয়া হয়েছিল। পরশু রাতে মাননীয় বিধায়ক যখন দাবি জানালেন রাস্তায় নামলে পুরস্কার ফেরত দেওয়ার, সিদ্ধান্ত তখনই নিয়ে নিয়েছিলাম। ইমেল ঠিকানা পেয়ে চিঠিটা পাঠাতে একটু দেরি হলো। আমি ফের রাস্তায় দাঁড়াব, বিচার চাইব, আইনি এবং সামাজিকভাবে।’

নিজে থেকে কাউকে পুরস্কার ফেরত দেওয়ার কথাটা জানাতে চাননি সুদীপ্তা, তবে স্বস্তিকা মুখোপাধ্যায় সাহস দেওয়ায় সমাজমাধ্যমে এই খবর জানালেন সুদীপ্তা।বন্ধু-সহকর্মী সুদীপ্তার সাহসকে স্যালুট জানিয়ে স্বস্তিকাই প্রথম এই খবর প্রকাশ্যে আনেন। আরজি করের চিকিৎসক তরুণীর জন্য লড়াই থামবে না, স্পষ্ট জানালেন তাঁরা। 

কাঞ্চন মল্লিকের সাম্প্রতিক মন্তব্যের প্রতিবাদে ‘দীনবন্ধু মিত্র পুরস্কার’ ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বর্ষীয়ান নাট্যকার চন্দন সেন। একই পথে হেঁটে পশ্চিমবঙ্গ নাট্য অ্যাকাডেমির তরফে পাওয়া সেরা নির্দেশকের পুরস্কার ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিপ্লব বন্দ্যোপাধ্যায়। এই তালিকা আগামিতে আরও দীর্ঘ হবে বলেই মত ওয়াকিবহল মহলের। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *