UPSC Civil Services Prelims Result 2024: UPSC সিভিল সার্ভিসেসের প্রিলির রেজাল্ট ঘোষণা! পাশ করেছেন পরীক্ষায়?

Spread the love

প্রকাশিত হল UPSC সিভিল সার্ভিসেসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল। সোমবার সন্ধ্যায় ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (UPSC) তরফে জানানো হয়েছে, গত ১৬ জুন সিভিল সার্ভিসেসের যে প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হয়েছিল, সেই পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হল। যে প্রার্থীরা প্রিলিমিনারিতে উত্তীর্ণ হয়েছেন, তাঁরা মেনস পরীক্ষায় বসতে পারবেন। সেইসঙ্গে ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসেসের প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। প্রার্থীরা অনলাইনে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (UPSC) অফিসিয়াল ওয়েবসাইট upsc.gov.in এবং www.upsconline.nic.in থেকে নিজেদের রেজাল্ট দেখতে পারবেন।

কাট-অফ মার্কস কত?

তবে প্রার্থীরা কত নম্বর পেয়েছেন এবং কাট-অফ মার্কস কত, সেই সংক্রান্ত যাবতীয় তথ্য ২০২৪ সালের UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষা এবং ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসেস পরীক্ষার যাবতীয় প্রক্রিয়া মিটে যাওয়ার ওয়েবসাইটে আপলোড করা হবে। একই নিয়ম প্রয়োজ্য হবে ‘অ্যানসার কি’ বা উত্তরপত্রের ক্ষেত্রে। অর্থাৎ যখন একেবারে ফাইনাল পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে, তখন সেইসব তথ্য আপলোড করা হবে।

কীভাবে UPSC সিভিল সার্ভিসেসের প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট দেখবেন?
১) ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (UPSC) অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে প্রার্থীদের।

২) হোমপেজেই ‘Written Result : Civil Services (Preliminary) Examination, 2024’ আছে। সেইসঙ্গে আছে ‘Written Result : Indian Forest Services (Preliminary) Examination 2024 (THROUGH Civil Services (Preliminary) Examination, 2024)’। যে প্রার্থী যে লিঙ্কে চান, তাতে ক্লিক করতে হবে।

৩) ধরা যাক, ‘Written Result : Civil Services (Preliminary) Examination, 2024’-তে ক্লিক করলেন। তাহলে একটি পিডিএফ খুলে যাবে। সেখানেই UPSC সিভিল সার্ভিসেসের প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন।

একই কাজ করতে হবে ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসেসের প্রিলিমিনারি পরীক্ষার রেজাল্টের ক্ষেত্রে। অর্থাৎ UPSC-র হোমপেজে যে ‘Written Result : Indian Forest Services (Preliminary) Examination 2024 (THROUGH Civil Services (Preliminary) Examination, 2024)’ লিঙ্ক আছে, তাতে ক্লিক করতে হবে। তাহলে খুলে যাবে একটি নয়া পিডিএফ। সেখান থেকে নিজের রেজাল্ট দেখতে পারবেন প্রার্থীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *