Vistara plane denied into Afghan airspace। জার্মানিগামী ভিস্তারার বিমানে বোমাতঙ্ক

Spread the love

এবার জার্মানির ফ্রাঙ্কফুর্টগামী ভিস্তারার উড়ানে বোমাতঙ্ক। গত কয়েকদিন ধরে ধারাবাহিক ভাবে এই ধরনের ঘটনা ঘটছে। সৌভাগ্যক্রমে এখনও পর্যন্ত প্রতিটি ঘটনাতেই হুমকি বার্তা ‘উড়ো’ বলে প্রমাণিত হয়েছিল। তবে এর জেরে উড়ান সংস্থগুলির সমস্যা হয়েছে। যাত্রীদেরও দুর্ভোগ পোহাতে হয়েছে। তবে আন্তর্জাতিক আকাশসীমায় এই ধরনের ঘটনায় প্রায় প্রতি ক্ষেত্রেই সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। তবে এবার ভিস্তারার বিমানে বোমতঙ্ক দেখা দেওয়ায় সেই বিমানটি নিজেদের আকাশসীমাতে প্রবেশের অনুমতিই দিল না আফগানিস্তানের তালিবান সরকার। এই আবহে সেই বিমানটি দিল্লিতে ফিরে আসতে বাধ্য হয়।

রিপোর্ট অনুযায়ী, ইউকে২৫ নং উড়ানটিতে ২৪০ জনের বেশি যাত্রী ছিল। বোয়িং ৭৮৭ বিমানটিকে বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয়। তবে সেই হুমকি ‘উড়ো’ বলে ধারণা করা হয়। এই আবহে সিদ্ধান্ত নেওয়া হয়, বিমানটি ফ্রাঙ্কফুর্টের উদ্দেশে উড়তে থাকবে। তবে তালিবান সরকার বিমানটিকে আফগান আকাশসীমাতে প্রবেশই করতে দেয়নি। এর জেরে বাধ্য হয়েই বিমানটিকে দিল্লিতে ফিরে আসতে হয়।

প্রসঙ্গত, বিগত ৭ দিনে ভারতীয় উড়ান সংস্থাগুলির প্রায় ১০০টি বিমান উড়িয়ে দেওয়ার হুমকি এসেছে। ধারাবাহিক ভাবে এই বোমাতঙ্কের জেরে উড়ান পরিষেবা ব্যাহত হচ্ছে। এই আবহে বোমতঙ্ক ইস্যুতে দিল্লিতে গুরুত্বপূর্ণ বৈঠক হয় শনিবার। ভারতীয় উড়ান সংস্থাগুলির প্রতিনিধিদের সঙ্গে এই নিয়ে বৈঠক করে ব্যুরো অফ সিভিল এভিয়েশন সিকিউরিটির উচ্চপদস্থ কর্তারা। এরই মাঝে জানা গিয়েছে, উড়ো হুমকি বার্তার জেরে ক্ষতিগ্রস্ত বিমান সংস্থাগুলির মধ্যে রয়েছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, এয়ার ইন্ডিয়া, ভিস্তারা, ইন্ডিগো এবং আকাশা এয়ার।

এই হুমকিগুলির জেরে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জনা গিয়েছে। তাদের কমপক্ষে সাতটি ফ্লাইট বোমা হামলার হুমকি পেয়েছিল। এয়ার ইন্ডিয়ার অন্তত দুটি বিমানও একই ধরনের হুমকি পেয়েছে। এর জেরে মুম্বাই থেকে লন্ডনগামী এয়ার ইন্ডিয়ার একটি বিমানকে এসকর্ট করে হিথ্রো বিমানবন্দরে নিয়ে গিয়েছিল রয়্যাল এয়ার ফোর্সের একটি যুদ্ধবিমান। এদিকে বিমান সংস্থা ভিস্তারার ছয়টি ফ্লাইটকেও উড়িয়ে দেওয়ার হুমকি বার্তা এসেছিল। এর মধ্যে পাঁচটি ছিল সিঙ্গাপুর, ফ্রাঙ্কফুর্ট ও কলম্বো থেকে আন্তর্জাতিক উড়ান। সব মিলিয়ে ভিস্তারার ৫টি আন্তর্জাতিক উড়ান হুমকি পেয়েছিল। এদিকে ইন্ডিগোর ২টি আন্তর্জাতিক উড়ান সহ পাঁচটি উড়ান বোমা দিয়ে উড়িয়ে দেওয়ার হুমকি পেয়েছিল। এদিকে এই ধরনের হুমকি এলে এক একটি উড়ানের ক্ষেত্রে ক্ষতির পরিমাণ কয়েক কোটি টাকা হতে পারে বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *