WB healthsector। কেন্দ্রের বিচারে স্বাস্থ্য পরিকাঠামোয় এগিয়ে বাংলা

Spread the love

আরজি করের ঘটনার পরেই গত কয়ে মাস ধরে রাজ্যে স্বাস্থ্য পরিষেবা নিয়ে বিভিন্ন মহলে আলোচনা চলছে। ঠিক সেই আবহে স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে সারা ভারতে পশ্চিমবঙ্গের স্থান কোথায় সেই বিষয়টি তুলে ধরে বিজেপিকে নিশানা করলেন তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্য। ভারতের জাতীয় মান যাচাই (NQAS)- এর নিরিখে বাংলার স্থান কত নম্বরে সেই তথ্য তুলে ধরে বিজেপিকে তুলোধোনা করলেন বিজেপি নেতা। NQAS- এর পরিসংখ্যান অনুযায়ী, সমস্ত বিজেপি শাসিত রাজ্যগুলিকে ছাপিয়ে স্বাস্থ্য ক্ষেত্রে সবচেয়ে বেশি গুণমান প্রমাণিত স্বাস্থ্য কেন্দ্রের অধিকারী রাজ্য হিসেবে প্রথম স্থান অধিকার করেছে বাংলা। আর একেবারে শেষের দিকে যে পাঁচটি রাজ্য রয়েছে তার মধ্যে তিনটি হল বিজেপি শাসিত রাজ্য। এমনই তথ্য জানিয়েছেন দেবাংশু ভট্টাচার্য।

নিজের ফেসবুক পেজে NQAS-এর তথ্য উল্লেখ করেছেন দেবাংশু। সাধারণত NQAS দেশের বিভিন্ন রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো ও পরিষেবার মানের ভিত্তিতে র‍্যাংকিং করে থাকে। এর সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, মেডিক্যাল কলেজ বাদ দিয়ে পশ্চিমবঙ্গে ১২,৮৫৯ টি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র রয়েছে। এর মধ্যে ৩,০৩৯টি স্বাস্থ্যকেন্দ্র NQAS দ্বারা প্রমাণিত। যা অন্যান্য রাজ্যের তুলনায় বেশি। তবে শতাংশের হিসাবে তৃতীয় স্থানে রয়েছে বাংলা। সংখ্যার নিরিখে পশ্চিমবঙ্গের পড়ে রয়েছে অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ ও গুজরাট। স্বাভাবিকভাবেই এটি বাংলার স্বাস্থ্যক্ষেত্রে সাফল্যকে তুলে ধরে। এই রাজ্য রাজ্যগুলিতে NQAS গুণমান-প্রমাণিত স্বাস্থ্যকেন্দ্রের হার তুলনামূলকভাবে কম।

অন্ধ্রপ্রদেশে মোট ১১,৯৫৯ টি স্বাস্থ্যকেন্দ্রের মধ্যে ২,১৭২ টি স্বাস্থ্যকেন্দ্র মান-প্রমাণিত হয়েছে, মধ্যপ্রদেশে ১১,৭৫৪ টি স্বাস্থ্যকেন্দ্রের মধ্যে ১,৯৫২ টি এবং গুজরাটে ৯৯১০ টি স্বাস্থ্যকেন্দ্রের মধ্যে ১,৫৪১টি কেন্দ্র মান-প্রমাণিত হয়েছে। প্রসঙ্গত, বাংলার স্বাস্থ্য ক্ষেত্রে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ করেছে রাজ্য সরকার। সাধারণ মানুষের চিকিৎসার সুবিধার্থে বাংলায় রয়েছে ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্প। এছাড়াও একাধিক নতুন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন, আধুনিক যন্ত্রপাতি বসানো এই সাফল্যের মূল কারণ হিসেবে মনে করছেন বিশেষজ্ঞরা।

এনিয়ে দেবাংশু ভট্টাচার্য ফেসবুকে লেখেন,‘স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে এই কদিন তো অনেক আলোচনা শুনেছেন। কিন্তু, স্বাস্থ্য ব্যবস্থার গুনমানে কেন্দ্রীয় সরকারের সমীক্ষায় প্রথম স্থান অধিকার করেছে পশ্চিমবঙ্গ। জেলা হাসপাতাল থেকে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র, সর্বত্র সমীক্ষা চালিয়ে পশ্চিমবঙ্গকে প্রথম ঘোষণা করেছে কেন্দ্র। উল্লেখযোগ্য, শেষের পাঁচটি রাজ্যের মধ্যে তিনটিই বিজেপি শাসিত!’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *