WB Liquor Price during Durga Puja। পুজোর মুখে সস্তায় মিলবে মদ

Spread the love

৬ অগস্ট থেকে পশ্চিমবঙ্গে বেড়েছে মদের দাম। এই আবহে পুজোর আগেই মাথায় হাত পড়ার উপক্রম হয়েছিল সুরাপ্রেমীদের। তবে পুজোর ঠিক আগে কিছুটা স্বস্তির খবর পেলেন কলকাতা তথা বালংলার সুরাপ্রেমীরা। রিপোর্ট অনুযায়ী, পুজোর মুখে সুরাপ্রেমীরা পুরনো দামেই বিয়ার সহ অন্যান্য মদ কিনতে পারবেন।  

সংবাদ প্রতিদিনের রিপোর্টে দাবি করা হয়েছে, বহু খুচরো বিক্রেতা ও দোকানে পুরনো দামের মদ স্টক করে রেখেছিলেন ১৬ অগস্টের আগেই। এই আবহে যতক্ষণ না সেই সমস্ত মদ ও বিয়ার বিক্রি হচ্ছে ততক্ষণ নতুন দামের মদ বিক্রি করা হবে না। এহেন পরিস্থিতিতে পুজোর সময় বহু জায়গাতেই পুরনো দামেই মদ বিক্রি হবে।  

রিপোর্টে দাবি করা হয়েছে, বহু ব্র্যান্ডের মদ ও বিয়ার পুরনো দামে আরও ৬-৭ দিন বাজারে পাওয়া যাবে। এছাড়া তুলনামূলক কম বিক্রি হওয়া ব্র্যান্ডের বিয়ার, দেশে তৈরি বিদেশি মদ আগের দামে পাওয়া যাবে আরও এক মাস। অর্থাৎ, কালীপুজো পর্যন্ত সস্তাতেই মদ কিনতে পারবেন সুরাপ্রেমীরা।  

এর আগে গত জুলাই মাসেই রাজ্যের আবগারি দফতরকে শুল্কবৃদ্ধির জন্য মঞ্জুরি দিয়েছিল রাজ্যের অর্থ দফতর। এই আবহে ইন্ডিয়া মেড ফরেন লিকারের দাম ন্যূনতম ২০ টাকা করে বেড়ে যায়। প্রসঙ্গত, ২০২৩-২৪ অর্থবর্ষে মদ বিক্রি করে রাজ্য সরকার আয় করেছে ১৮ হাজার কোটি টাকা। আর এবার মদের দাম বাড়লে সরকারের সেই আয় বেড়ে ২০ হাজার কোটি হতে পারে ২০২৪-২৪ অর্থবর্ষে।  

রিপোর্ট অনুযায়ী, ইন্ডিয়া মেড ফরেন লিকার এবং বিদেশে তৈরি মদের দাম গড়ে ৫ থেকে ৭ শতাংশ পর্যন্ত বাড়ছে পশ্চিমবঙ্গে। এদিকে দেশি মদের দাম বোতল পিছু ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বাড়ছে। এর আগে সেই ২০২১ সালে পশ্চিমবঙ্গে দাম বেড়েছিল মদের। এরপর ২০২২ সালে বিয়ারের দাম কমেছিল রাজ্যে। আর এবার ফের এক দফায় বাড়ছে মদের দাম। রিপোর্ট অনুযায়ী, ৬০০ মিলিলিটারের যে দেশি মদের বোতলের দাম বর্তমানে ১৫৫ টাকা, তা বেড়ে ১৬০ টাকা হতে পারে। আর ৩০০ ও ৩৫০ মিলিলিটারের ছোট বোতলের দাম যথাক্রমে ৮০ টাকা থেকে বেড়ে ৯০ এবং ৯৫ থেকে বেড়ে ১০০ হতে পারে। 

এদিকে যে সব বিয়ারের বোতলের দাম বর্তমানে ১৩৫ টাকা করে, তা একলাফে ১৫ টাকা বেড়ে ১৫০ টাকা হয়ে যাচ্ছে। এদিকে  ইন্ডিয়া মেড ফরেন লিকারের বোতলের দাম ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়ে গিয়ে থাকতে পারে। অর্থাৎ, ইন্ডিয়া মেড ফরেন লিকার এবং বিদেশে তৈরি মদের দাম গড়ে ৫ থেকে ৭ শতাংশ পর্যন্ত বেড়ে গিয়ে থাকতে পারে পশ্চিমবঙ্গে।     

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *