আপনিও কি ফুচকা খান? সাবধান

Spread the love

আজকাল বাজারে পাওয়া খাবারে, প্রতিদিনই কোনও না কোনও সমস্যা সামনে আসছে, যার কারণে মানুষ অত্যন্ত উদ্বিগ্ন হয়ে পড়ছেন। কী খাবেন, কী খাবেন না, বুঝে ওঠা দায়। এমনই আবহে, এখন একটি নতুন চমকপ্রদ তথ্য সামনে এসেছে যা ভারতবাসীর সবচেয়ে প্রিয় খাবারের একটি অংশ। ক্যানসারকে উস্কে দিচ্ছে ফুচকা। খেলেই চেপে ধরবে মারণ রোগ। ভয়ানক তথ্য জানতে পেরেছে ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া দেখেছে যে কর্ণাটক রাজ্যে বিক্রি হওয়া ফুচকার গুণমান ভীষণ খারাপ।

কিছুদিন আগেই, রাস্তায় বিক্রি হওয়া এই খাবারের নিরাপত্তার গুণমান পরীক্ষা করতে, সারা রাজ্য জুড়ে ফুচকার ২৬০টি নমুনা সংগ্রহ করেছিল দফতর। এর মধ্যে ৪১টি নমুনা ছিল অনিরাপদ। এই ফুচকায় কৃত্রিম রং এবং ক্যানসার সৃষ্টিকারী উপাদান ছিল। এগুলোতে উজ্জ্বল নীল, হলুদ রং এবং টারট্রাজিন মেশানো ছিল। আরও ১৮টি নমুনা কিছুটা নিম্নমানের ছিল, যা খাওয়ার জন্য অবশ্যই অনুপযুক্ত। খাদ্য নিরাপত্তা কমিশনার শ্রীনিবাস কে. বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, কর্তৃপক্ষের কাছে একাধিক অভিযোগ আসার পর ফুচকার মান যাচাইয়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

অন্যান্য অনেক খাদ্য সামগ্রীও পরীক্ষা করা হবে

খাদ্য নিরাপত্তায় স্বাস্থ্য বিভাগের নজর নতুন নয়। মার্চের শুরুতে, রাজ্য সরকার খাবারে রং আনার জন্য বহুল ব্যবহৃত রোডামাইন-বি-এর উপর নিষেধাজ্ঞা জারি করেছিল। কর্ণাটকের এফএসএসএআই, কাবাব, বাঁধাকপি মাঞ্চুরিয়ান এবং ক্যান্ডিতেও কৃত্রিম রং ব্যবহার নিষিদ্ধ করেছিল। এ প্রসঙ্গে, শ্রীনিবাস আরও বলেছেন, জনসাধারণের অভিযোগের ভিত্তিতে খাদ্য নিরাপত্তা বিভাগ অন্যান্য খাদ্য সামগ্রীর গুণমান পরীক্ষা করার পরিকল্পনা করছে।

কৃত্রিম রং অনেক মারাত্মক রোগ সৃষ্টি করে

এইচসিজি ক্যানসার সেন্টারের ডাক্তার বিশাল রাও, বলেছেন যে এই কৃত্রিম রংগুলি স্বাস্থ্যের উপর বিভিন্ন প্রভাব ফেলতে পারে। সাধারণ পেট খারাপ থেকে শুরু করে কার্ডিওভাসকুলার রোগ, এই কৃত্রিম রং অনেক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। এই রং অটোইমিউন রোগ বা কিডনি ক্ষতির কারণ হতে পারে। খাবারে তাই এগুলোর ব্যবহার বন্ধ করা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *