ইসরাইলে ফের সামরিক সহায়তা পাঠাবে যুক্তরাষ্ট্র

Spread the love

ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধবিরতি চুক্তি নিয়ে চলছে আলোচনা। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন ইসরাইলকে ৫শ পাউন্ডের বোমা বহনকারী জাহাজ পাঠাবে বলে নিশ্চিত করেছেন একজন মার্কিন কর্মকর্তা।

গত মে মাসে ইসরাইলের উদ্দেশে দুই হাজার পাউন্ড এবং ৫শ পাউন্ডের বোমা বহনকারী জাহাজের দুটি চালান পাঠানোর কথা ছিল যুক্তরাষ্ট্রের। কিন্তু যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সে সময় এ চালান সাময়িকভাবে স্থগিত করা হয়।

গত ৭ অক্টোবর থেকে ইসরাইলি সামরিক বাহিনী অনবরত ফিলিস্তিনে হামলা করেছে। নৃশংস এ হামলার মধ্যে ফিলিস্তিনিদের শেষ আশ্রয়স্থল ছিল রাফা শহর। এটি ফিলিস্তিনের প্রায় ১০ লাখ মানুষের আশ্রয়স্থল ছিল। তবে এ শহরটিতেও ইসরাইল ব্যাপক হামলা শুরু করলে, প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের তোপের মুখে পড়ে ইসরাইল। খোদ বাইডেন সরকার রাফা হামলার বিরোধিতা করে। এ হামলার জের ধরে যুক্তরাষ্ট্র থেকে যে দুটি বোমা বহনকারী জাহাজ ইসরাইলে পাঠানোর কথা ছিল, তা স্থগিত করা হয়।

গেলো জুনে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু  যুক্তরাষ্ট্রকে যুদ্ধাস্ত্র সহায়তার কথা বলেছিলেন। এরপর এ মাসেই দেশটিতে ফের যুদ্ধাস্ত্র সরবরাহ চালু করতে যাচ্ছে ওয়াশিংটন।

গত ১০ মাস ধরে চলমান ইসরাইলি হামলায় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী উপত্যকাটিতে এখন পর্যন্ত ৩৮ হাজারের বেশি বেসামরিক লোক নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু; আর বাস্তুহারা হয়েছেন লাখ লাখ।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তা জানান, ‘ফিলিস্তিনের বর্তমান পরিস্থিতিতে দুই হাজার পাউন্ডের বোমা উপত্যকাটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি সাধন করবে। এজন্য যুক্তরাষ্ট্র এবার দুই হাজার পাউন্ড বোমার চালানটি ফের স্থগিত রেখে ৫শ পাউন্ডের বোমা সরবরাহ করছে।’

তিনি আরও বলেন, প্রায় দুমাস পর ইসরাইলকে সামরিক সহায়তা করা হলেও তা পরিমাণে অল্প সরবরাহ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *