একদিনে গাজার ৫ সাংবাদিককে হত্যা করল ইসরাইল

Spread the love

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরাইলি(Israel) হামলায় গত ২৪ ঘণ্টায় কমপক্ষে পাঁচ সাংবাদিক নিহত হয়েছেন। শনিবার (৬ জুলাই) গাজার সরকারি মিডিয়া অফিস এই তথ্য জানিয়েছে। 

শনিবার গাজার মিডিয়া অফিস জানিয়েছে, পৃথক ইসরাইলি বোমা হামলায় গত ২৪ ঘণ্টায় কেন্দ্রীয় গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে তিন সাংবাদিক নিহত হয়েছেন। আর বাকি ‍দুজন নিহত হয়েছেন গাজা সিটিতে।

মিডিয়া অফিস আরও জানিয়েছে, এ নিয়ে গত বছরের ৭ অক্টোবর থেকে চলমান গাজা যুদ্ধে ১৫৮ জন গণমাধ্যমকর্মী নিহত হলেন।

নুসেইরাত শরণার্থী শিবিরে নিহত সংবাদিকেরা হলেন- ফিলিস্তিন মিডিয়া এজেন্সির আমজাদ জাহজহ এবং রিজক আবু আশকিয়ান এবং গাজার ইসলামিক ইউনিভার্সিটি রেডিওর ওয়াফা আবু দাবান।

অন্যদিকে, ওয়াশিংটন-ভিত্তিক সংস্থা ‘ইন্টারন্যাশনাল সেন্টার ফর জার্নালিস্ট’ গত ফেব্রুয়ারিতে জানায়, গত ৩০ বছরে সাংবাদিকদের বিরুদ্ধে সবচেয়ে বেশি সহিংসতা দেখা গেছে গাজা যুদ্ধে।

সংস্থাটি সাংবাদিক হত্যা বন্ধে ইসরাইলকে আহ্বান জানিয়েছে। এছাড়া যেসব সাংবাদিক ইসরাইলি হামলায় নিহত হয়েছেন তাদের মৃত্যুর কারণ তদন্তেরও অনুরোধ জানিয়েছে তারা।

গত বছরের ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরাইলি হামলায় ৩৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

অন্যদিকে, শুক্রবার গাজা সিটির দারাজ এলাকায় মাদুখ পরিবারের একটি বাড়িতে ইসরাইলি হামলায় ফিলিস্তিনি সাংবাদিক সাদি মাদুখ এবং আহমেদ সুক্কার নিহত হন।

নিউইয়র্ক-ভিত্তিক এনজিও ‘ইন্টারন্যাশনাল কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট’ জানিয়েছে, ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত যত সংঘাত হয়েছে তার মধ্যে ‘গাজা যুদ্ধ সাংবাদিকদের জন্য সবচেয়ে রক্তক্ষয়ী’। তারা ওই বছর থেকে সাংবাদিক হত্যার তথ্য নথিভুক্ত করা শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *