কোচিং স্টাফদের জন্য নিজে নিলেন আড়াই কোটি কম

Spread the love

রাহুল দ্রাবিড়(Rahul Dravid) বরাবরই অন্যরকম মানুষ। অতীতেও দেখা গেছে, কখনও অতিরিক্ত সুযোগ সুবিধা ভোগ করতে পছন্দ করেননা এই প্রাক্তন তারকা। ২০০৩ এবং ২০২৩ বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারের পর অবশেষে ২০২৪ টি২০ বিশ্বকাপে এসে স্বপ্নপূরণ হয়েছে দ্রাবিড়ের, যদিও নিজের নীতি থেকে এখনও এক বিন্দুও সরেননি রাহুল দ্রাবিড়। অতীতে অনূর্ধ্ব ১৯ ভারতীয় দল যখন বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল তখনও কোচের হটসিটে ছিলেন রাহুল দ্রাবিড়ই। তবে বাকি সাপোর্ট স্টাফদের সমান পুরস্কার অর্থ বা ইনসেন্টিভ নিয়েছিলেন তিনি। বোর্ডের তরফে কোচের জন্য যে স্পেশাল প্যাকেজ বা পুরস্কার দেওয়া হয়, তা নিয়ে অস্বীকার করেছিলেন তিনি। রোহিত শর্মা, বিরাট কোহলিদের(Virat Kohli) সঙ্গে নিয়ে টি২০ বিশ্বকাপ জয়ের পর ফের একই কাজ করে দেখালেন দ্রাবিড়। এবারও অতিরিক্ত পুরস্কার অর্থ নিতে রাজি হলেন না দ্রাবিড়।

বিসিসিআইয়ের এক সূত্র জানিয়েছে, ‘পরশ মামরে, টি দিলীপরা যে পরিমাণ পুরস্কার অর্থাৎ ইনসেন্টিভ পাবে (২.৫ কোটি), রাহুল দ্রাবিড়ও সেই পরিমাণ অর্থই গ্রহণ করতে চলেছে, কোচ হিসেবে বাড়তি যে টাকা তাঁর প্রাপ্য সেই পুরস্কার তিনি প্রত্যাখ্যান করেছেন ’। বোর্ডের ধার্য করা ১২৫ কোটি টাকার মধ্যে বাকি ক্রিকেটারদের সঙ্গে রাহুল দ্রাবিড়েরও ৫কোটি টাকা পাওযার কথা ছিল, বাকি কোচিং স্টাফরা ২.৫ কোটি টাকা করে পেতেন। এরই মধ্যে ভারতকে টি২০ বিশ্বকাপ জেতানো কোচ বোর্ডকে জানিয়ে দিয়েছেন, তিনি অতিরিক্ত অর্থ নেবেন না।

২০১৮ সালেও অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ের পর কোচ দ্রাবিড়ের জন্য ৫০ লক্ষ টাকা, সাপোর্ট স্টাফদের জন্য ২০ লক্ষ টাকা এবং ক্রিকেটারদের জন্য ৩০ লক্ষ টাকা ধার্য করেছিল বিসিসিআই, তখনও দ্রাবিড় বলেছিলেন সকলে যেন একই পান। তাই সেবারও ৫০ লক্ষ টাকা নিতে রাজি হননি মিস্টার ডিপেন্ডেবল। সময়টা ৬ বছর পেরিয়ে গেলেও তিনি যে ছিটে ফোটাও বদলাননি সেটাই প্রমাণ করে দিলেন ভারতীয় ক্রিকেটের দ্য ওয়াল।

জুন মাসের শেষেই ভারতীয় দলের কোচের পদে মেয়াদ শেষ হয়েছে রাহুল দ্রাবিড়ের। সেই পদে এসেছেন গৌতম গম্ভীর। ইতিমধ্যেই রোহিতদের প্রাক্তন হেডস্যারের কাছে পৌঁছে গেছে কলকাতা নাইট রাইডার্সের বড় প্রস্তাব। জাতীয় দল দেশে ফেরার পর থেকেই সর্বস্তরের মানুষের থেকে আন্তরিকতার ছোঁয়া পাচ্ছেন দ্রাবিড়রা। এরই মধ্যে তিনি সিদ্ধান্ত নিয়ে ফেললেন, দলের বাকি কোচিং স্টাফদের সমান পুরস্কার অর্থই তিনি নেবেন, বোর্ডের তরফে দেওয়া বাড়তি পুরস্কার তিনি গ্রহণ করবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *