কোপার সেমিফাইনালে হুলুস্থুল!

Spread the love

কোপা আমেরিকার সেমিফাইনাল শেষে হুলুস্থুলকাণ্ড। মার্কিন যুক্তরাষ্ট্রে সমর্থক-ফুটবলার হাতাহাতি। সেমিফাইনাল ম্যাচে উরুগুয়েকে হারিয়ে অঘটন ঘটিয়ে দেয় কলম্বিয়া। কোপায় গত ম্যাচেই অর্থাৎ কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে সেমিতে এসেছিল জিমেনেজ, আরাউজোদের উরুগুয়ে। অথচ সেমিতে কলম্বিয়ার বিপক্ষে কিছুটা অপ্রত্যাশিতভাবেই হেরে গেল তাঁরা। গোটা একটা অর্ধ ১০জনে খেলে কলম্বিয়া। অর্থাৎ ৪৫ মিনিট নিউমেরিকাল সুপ্রিমেসি কাজে লাগাতে ব্যর্থ উরুগুয়ে দল। ১-০ গোলে ম্যাচ জিতে নেয় জেমস রদ্রিগেজের দল, ম্যাচের পর কলম্বিয়া সমর্থদের সঙ্গে হাতাহাতিতে জড়ালেন উরুগুয়ের ফুটবলাররা, প্রশ্নের মুখে কোপা আমেরিকার নিরাপত্তা ব্যবস্থা।

উরুগুয়ের কোচ মার্সেলো বিয়েলসা জানান, ‘মাঝমাঠে একটু অশান্তি হচ্ছিল, সেটা দেখে আমি লকার রুমে চলে গেছিলাম। কিন্তু পরে শুনলাম কিছু অপ্রীতিকর ঘটনা ঘটেছে। আমি প্রথমে ভেবেছিলাম হয়ত সমর্থকদের ধন্যবাদ জানাচ্ছে ফুটবলাররা ’ । ইতিমধ্যেই মারামারির ঘটনায় তদন্ত শুরু করেছে কোপা আমেরিকা কর্তৃপক্ষ। কেন এমন অপ্রীতিকর ঘটনা ঘটল, আদৌ সেই সময় পর্যাপ্ত পুলিশ ছিল কিনা, আয়োজকদের কোনওরকম ত্রুটি ছিল কিনা, সবই খতিয়ে দেখা হচ্ছে।

দঃ আমেরিকার ফুটবল সমর্থকরা এমনিতেই কিছুটা উগ্র হয়, ফলে তাঁদের সামলাতে বেশ কঠোর হতে হয় নিরাপত্তারক্ষীদের। এক্ষেত্রে পর্যাপ্ত নিরাপত্তারক্ষী ছিল কিনা, সেই নিয়ে উঠছে প্রশ্ন। এদিকে ফাইনালে লিওনেল মেসির আর্জেন্তিনার মুখোমুখি হবে কলম্বিয়া।

এবারের কোপা আমেরিকা বেশ কয়েকটি কারণেই বিতর্কিত হয়ে উঠেছে। মার্কিন যুক্তরাষ্ট্র বনাম উরুগুয়ে ম্যাচে একটি সিদ্ধান্ত মার্কিনদের বিপক্ষে গেছিল, ভার প্রযুক্তিতে সেই ম্যাচে উরুগুয়ের পক্ষে ফল যাওয়ায় মার্কিন ফুটবলাররা ব্যাপক প্রতিবাদ করেছিল। এবার কলম্বিয়ার বিপক্ষে সেমিফাইনাল ম্যাচেও সেই শিরোনামে উরুগুয়ে দল। ম্যাচ হারের পর কলম্বিয়ার সমর্থকরা তাঁদের পরিবারকে আক্রমণ করেছিল, এমনই অভিযোগ তুলেছে উরুগুয়ের ফুটবলাররা। গ্যালারিতে গিয়ে কলম্বিয়ার সমর্থকদের সঙ্গে মারামারি করতে দেখা যায় উরুগুয়ের ফুটবলারদের, যা বিরল। বিশেষ করে ভাইরাল হয়ে যায় লিভারপুলের স্ট্রাইকার ডারউইন নুনেজের মারামারির ভিডিয়ো।

ঘটনা নিয়ে ম্যাচের শেষে উরুগুয়ের ডিফেন্ডার জোসে জিমেনেজ বলেন, ‘আমাদের গ্যালারিতে যেতে হয়েছে আপনজনদের বাঁচানোর জন্য। ওখানে আমাদের সদ্যজাত সন্তানরা ছিল। কোনও পুলিশ অফিসারের দেখা পাইনি গ্যালারিতে, নিজেদের পরিবারকে নিজেরাই রক্ষা করেছি, এটা জঘন্য ঘটনা। আমাদের পরিবার সংকটের মধ্যে ছিল ’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *