গাজার শরনার্থী শিবিরে ইসরাইলের হামলায় নারী ও শিশুসহ নিহত ২৯

Spread the love

গাজায় একটি শরনার্থী শিবিরে ইসরাইলের হামলায় অন্তত ২৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। মঙ্গলবার ( ৯ জুলাই) দক্ষিণ গাজার একটি স্কুলের বাইরে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের শিবিরে হামলাটি চালায় ইসরাইল। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, খান ইউনিস শহরের পূর্বে আবাসান আল-কাবিরা শহরের আল-আওদা স্কুলের গেটের পাশে এই হামলা হয়েছে।


ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, তারা হামাসের সামরিক শাখার সন্ত্রাসীদের লক্ষ্য করে হামলাটি চালিয়েছে। যারা ৭ অক্টোবর ইসরাইলে হামলা করেছিল। 

আবাসান আল-কাবিরা এবং পূর্ব খান ইউনিসের অন্যান্য এলাকা থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার এক সপ্তাহ পরে হামলাটি চালানো হলো বলেও জানায় ইসরাইল।  

হামলার ঘটনার প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলেছে বিবিসি। আয়মান আল-দাহমা, ( ২১)  বিবিসিকে বলেছেন ইসরাইল যে সময় হামলাটি চালিয়েছিল তখন সেখানে প্রায় ৩০০০ হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনি জড়ো হয়েছিলেন। 


এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, শনিবার ( ৬ জুলাই)  মধ্য গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে জাতিসংঘ-চালিত একটি স্কুলে ইসরাইলের হামলায় ১৬ জন নিহত হয়েছেন। যেখানে প্রায় ২০০০ হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছিলেন।

স্থানীয় সূত্র জানিয়েছে, রোববার ( ৭ জুলাই)  গাজার আরেকটি স্কুলে হামলায় হামাসের একজন সিনিয়র সরকারি কর্মকর্তা এবং আরও তিনজন নিহত হন।  

সোমবার ( ৮ জুলাই) নুসেইরাত শিবিরে জাতিসংঘ চালিত একটি স্কুলে হামলায় বেশ কয়েকজন ফিলিস্তিনি আহত হন।

ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, হামাসের রাজনীতিবিদ, পুলিশ কর্মকর্তা এবং যোদ্ধারা এই জায়গাগুলো ঘাঁটি হিসেবে ব্যবহার করছিল।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *