Centre on NEET-UG 2024 Retest। নিট-ইউজি ২০২৪ পরীক্ষা আবার নেওয়ার দরকার নেই

Spread the love

কেন্দ্র সুপ্রিম কোর্টে একটি হলফনামা জমা দিয়ে বলেছে যে পরীক্ষায় বড় মাপের অনিয়মের কোনও প্রমাণ না থাকায় NEET-UG 2024 পুনরায় পরিচালনা করার প্রয়োজন নেই।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক তার হলফনামায় বলেছে যে পরীক্ষা পুরোপুরি বাতিল করা হলে লক্ষ লক্ষ সৎ পরীক্ষার্থী যারা NEET-UG 2024 পরীক্ষায় বসেছিলেন তাঁরা ‘মারাত্মকভাবে বিপদে পড়বেন’।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ‘একই সঙ্গে সর্বভারতীয় পরীক্ষায় বড় মাপের গোপনীয়তা ভঙ্গের কোনও প্রমাণ না থাকায় গোটা পরীক্ষা এবং ইতিমধ্যেই ঘোষিত ফল বাতিল করা যুক্তিযুক্ত হবে না।

কেন্দ্রীয় সরকার আদালতকে আরও জানিয়েছে যে তারা কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) কে কথিত সমস্ত অনিয়মের বিস্তৃত তদন্ত করতে বলেছে।

এনইইটি-ইউজি সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠানে এমবিবিএস, বিডিএস, আয়ুষ এবং অন্যান্য সম্পর্কিত কোর্সে ভর্তির জন্য ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) দ্বারা পরিচালিত হয়।

এতে বলা হয়েছে, ‘মাননীয় আদালত উত্তরদাতাদের (কেন্দ্র এবং এনটিএ) এনইইটি-ইউজি পুনরায় পরিচালনা না করার নির্দেশ দিতে পারে … কারণ এটি কেবল সৎ ও কঠোর শিক্ষার্থীদের পক্ষে অযৌক্তিক এবং কঠোর হবে না, বরং শিক্ষার অধিকারও লঙ্ঘন করবে এবং তাই সংবিধানের ১৪ অনুচ্ছেদ (সাম্যের অধিকার) লঙ্ঘন করবে।

সরকার নিট-পিজি পরীক্ষা স্থগিত এবং ইউজিসি-নেট বাতিল করার সাথে সাথে ভারতে প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলি অনিয়মের অভিযোগে তদন্তের আওতায় এসেছে।

নিট-ইউজি প্রশ্নপত্র ফাঁস মামলায় এখনও পর্যন্ত ছ’জনকে গ্রেফতার করেছে সিবিআই।

বার অ্যান্ড বেঞ্চের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে এনটিএ সুপ্রিম কোর্টের জানিয়েছে নিট ইউজি পরীক্ষা বাতিল করা হলে সেটা জনস্বার্থের বিরোধী হয়ে যাবে। তবে এই অনিয়ম কেবলমাত্র পাটনা আর গোধরাতেই হয়েছে। এর সঙ্গে যে অনিয়মের কথা আবেদনে বলা হয়েছে তার কোনও সম্পর্ক নেই।

প্রশ্নপত্র ফাঁস এবং অন্যান্য অনিয়মের অভিযোগের কারণে NEET-UG পরীক্ষার সততা যাচাইয়ের আওতায় এসেছে, ব্যাপক বিক্ষোভ এবং রাজনৈতিক সংঘাতের জন্ম দিয়েছে এই অনিয়মের অভিযোগ।

১১ জুন নতুন করে পরীক্ষা নেওয়ার আবেদনের শুনানি চলাকালীন সুপ্রিম কোর্ট নিট-ইউজি-র পবিত্রতা নিয়ে উদ্বেগের কথা উল্লেখ করে কেন্দ্র ও এনটিএ-র জবাব দাবি করে।

কিন্তু আদালত সফল প্রার্থীদের কাউন্সেলিংয়ে স্থগিতাদেশ দিতে অস্বীকার করে।

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ৮ জুলাই একগুচ্ছ আবেদনের শুনানি হওয়ার কথা রয়েছে, যাতে পুনরায় পরীক্ষা এবং কথিত দুর্নীতির পূর্ণাঙ্গ তদন্ত সহ বিভিন্ন ধরণের ত্রাণ চাওয়া হয়েছে।

বৃহস্পতিবার গুজরাটের ৫০ জনেরও বেশি সফল নিট-ইউজি প্রার্থী কেন্দ্র এবং এনটিএকে বিতর্কিত পরীক্ষা বাতিল করা থেকে বিরত রাখার নির্দেশ দেওয়ার জন্য শীর্ষ আদালতের দ্বারস্থ হন।

আইনজীবী দেবেন্দ্র সিংয়ের মাধ্যমে সিদ্ধার্থ কোমল সিঙ্গলা এবং আরও ৫৫ জন শিক্ষার্থীর নতুন আবেদন দায়ের করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *