KEM Hospital Controversy: হাসপাতালে রোগীদের মেডিক্যাল রিপোর্ট দিয়ে তৈরি হচ্ছে খাবারের ‘পেপার ডিশ’

Spread the love

রোগীদের মেডিক্যাল রিপোর্ট দিয়েই কি তৈরি হচ্ছে হাসপাতালের পেপার ডিশ? এই প্রশ্ন সামনে রেখে, একটি ভিডিয়ো সদ্য ভাইরাল হয়েছে। সেই ভিডিয়োতে মুম্বইয়ের কিং এডওয়ার্ড হাসপাতালের ছবি দেখা যাচ্ছে। ভিডিয়ো সদ্য হয়েছে ভাইরাল। এদিকে, ভিডিয়ো নিয়ে তোলপাড় শুরু হয়েছে। গোটা ঘটনা নিয়ে নেটপাড়া জানতে চেয়েছে হাসপাতালের বক্তব্য।

এদিকে, জানা যাচ্ছে, ৬ জন হাসপাতাল স্টাফের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালের তরফে যদিও বলা হয়েছে, ‘ ওগুলি রোগীদের রিপোর্ট নয়। সেগুলো হল সিটি স্ক্যানের পুরানো ফোল্ডার যা স্ক্র্যাপ ডিলারদের পুনরায় ব্যবহার করার জন্য দেওয়া হয়েছে। একমাত্র ভুল ছিল যে এই স্ক্র্যাপ কাগজগুলি দেওয়ার আগে টুকরো টুকরো করা হয়নি।’ এদিকে, ডেপুটি কমিশনারের নেতৃত্বে এই ইস্যুতে বিএমসি একটি কমিটি গঠন করেছে। যে কমিটি ঘটনার তদন্তে নামবে। বিএমসির একটি বিবৃতি অনুসারে, রোগীরা সাধারণত তাদের সিটি স্ক্যান, এমআরআই এবং এক্স-রে রিপোর্ট পেপার ফোল্ডারে পায়। এই পুরানো ফোল্ডারগুলি পরবর্তীতে স্ক্র্যাপ বিক্রেতাদের দেওয়া হয়। যাইহোক, কাগজের প্লেটে পুনরায় ব্যবহার করার আগে সংশ্লিষ্ট ফোল্ডারগুলিকে টুকরো টুকরো করা হয়নি।

ভিডিয়োয় যে পেপার প্লেট দেখা যাচ্ছে, তাতে দেখা গিয়েছে, কিং এডওয়ার্ড মোমোরিয়াল হাসপাতালের নাম। আশ্চর্যজনকভাবে দেখা যাচ্ছে, ওই পেপার প্লেটে রয়েছে রোগীর নাম, হাসপাতালের নাম, রোগীর মেডিক্যাল তথ্য সম্পর্কিত বিস্তারিত তথ্য। গোটা ঘটনা নিয়ে মুম্বইয়ের রাজনীতিতে শোরগোল। মুম্বইয়ের আগের মেয়র এবং উদ্ধব ঠাকরে শিবিরের শিবসেনার নেতা কিশোরী পেদনেকার এই গোটা ভিডিয়ো শেয়ার করেছেন। সেখানে খাবারের প্লেটে রোগী ও হাসপাতালের নাম দেখা যাচ্ছে।

এই দুইটি দেখেই অনেকে ধারণা করেছেন যে, হাসপাতালে রোগীদের মেডিক্যাল রিপোর্ট দিয়েই তৈরি হচ্ছে খাবারের পেপার ডিশ। যদিও হাসপাতাল কর্তৃপক্ষ সেই দাবি নস্যাৎ করেছে। হাসপাতালের ডিন পরে জানিয়েছেন, ওই খাবারের প্লেট মোটেও রোগীদের রিপোর্ট দিয়ে তৈরি হয়নি। সেগুলি পুরনো সিটিস্ক্যানের ফোল্ডার দিয়ে তৈরি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *