Mohunbagan: মোহনবাগান-ইস্টবেঙ্গল সহ লড়াইয়ে নামবে ২৪ দল!

Spread the love

২৭ জুলাই থেকে শুরু হবে সর্বভারতীয় শতাব্দীপ্রাচীন টুর্নামেন্ট ডুরান্ড কাপ(Durand Cup)। এবার আয়োজিত হবে ১৩৩তম ডুরান্ড কাপ। ঘোষণা করা হল তারই সূচি। এই টুর্নামেন্টটি চলবে ৩১ অগস্ট পর্যন্ত। ডুরান্ড ফুটবল টুর্নামেন্ট সোসাইটির পক্ষ থেকে মঙ্গলবার এই ঘোষণা করা হয়েছে এবং ভারতীয় সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ড হেডকোয়ার্টার থেকে এই ঘোষণা করা হয়েছে। মোট ২৪টি দল এ বারের ডুরান্ড কাপে অংশ নেবে। আইএসএল ও আই লিগের দলগুলি ছাড়াও সেনাবাহিনীর একাধিক দল এবং আমন্ত্রিত দলও অংশ নেবে এই টুর্নামেন্টে।

রাউন্ড রবিন লিগ ও নক আউট পদ্ধতিতে এই টুর্নামেন্টে মোট ৪৩টি ম্যাচ হবে। ফাইনাল হবে কলকাতার বিবেকানন্দ যুবভারতী স্টেডিয়ামে। ২৪টি দলকে ছ’টি গ্রুপে ভাগ করা হবে। গ্রুপের সেরা দলগুলি কোয়ার্টার ফাইনালে উঠবে এবং দ্বিতীয় স্থানাধিকারী দলগুলির মধ্যে সেরা দু’টি দলও কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। কলকাতায় তিনটি গ্রুপের ম্যাচ হবে। বাকি তিনটি শহরে বাকি তিনটি গ্রুপের ম্যাচগুলি হবে।

গত বছরের মতো এ বারও বিদেশি দলের আসন্ন ডুরান্ড কাপে খেলার কথা রয়েছে বলে জানান লেফটেন্যান্ট জেনেরাল রাম চন্দর তিওয়ারি। তিনি বলেছেন, ‘এবছর ডুরান্ড কাপকে আগের চেয়ে আরও উত্তেজনাপূর্ণ ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করে তোলার ব্যাপারে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আশা করি, সেরা দলই চ্যাম্পিয়ন হবে। এই টুর্নামেন্টের সঙ্গে জড়িত সকলকে শুভেচ্ছা।’

প্রতিবারের মতো এবারও ডুরান্ড কাপের তিনটি ট্রফি সারা দেশে সফর করবে, যা ফ্ল্যাগ অফ করে শুরু করা হবে ১০ জুলাই, নয়াদিল্লিতে। গত বছর সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে যুবভারতী ক্রীড়াঙ্গনে চিরপ্রতিদ্বন্দ্বী ইস্টবেঙ্গল এফসি-কে ১-০-য় হারিয়ে ডুরান্ড কাপের খেতাব জিতে ছিল মোহনবাগান সুপার জায়ান্ট।

ডুরান্ড কাপের ম্যাচগুলি টিভিতে সরাসরি সম্প্রচার করবে সোনি স্পোর্টস নেটওয়ার্ক এবং লাইভ স্ট্রিমিং হবে সোনি লিভ ওটিটি প্ল্যাটফর্মে। ডুরান্ড কাপকে আরও ছড়িয়ে দেওয়ার উদ্দেশে এ বছর এই টুর্নামেন্টের খেলাগুলিকে আরও দু’টি শহরে করার সিদ্ধান্ত নিয়েছে ডুরান্ড কর্তৃপক্ষ। কলকাতা ও কোকরাঝারের সঙ্গে এবার শিলং ও জামশেদপুরেও হবে ডুরান্ড কাপের ম্যাচগুলি। ৩১ অগস্ট ফাইনালটি আয়োজিত হবে কলকাতাতেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *