Raima Sen: গ্রেট ক্যালকাটা কিলিংসের ভয়াবহতা এবার পর্দায়!

Spread the love

আসছে মা কালী। রাইমা সেন(Raima Sen) অভিনীত এই ছবিতে উঠে আসবে স্বাধীনতার আগে বাংলায় এবং বাঙালিদের উপর চলা মর্মান্তিক সমস্ত ঘটনার ঝলক। ১৯৪৬ সাল থেকে স্বাধীনতার আগ পর্যন্ত বাঙালিদের কী কী সহ্য করতে হয়েছিল, কতটা ভয়াবহতার মধ্যে দিয়ে যেতে হয়েছিল সেটাই এই ছবির মূল বিষয়। এখানেই মুখ্য মহিলা চরিত্রে দেখা যাবে রাইমা সেনকে। তাঁর সঙ্গে মুখ্য পুরুষ চরিত্রে থাকবেন অভিষেক সিংহ। ছবিটির পরিচালনা করেছেন বিজয় ইলায়াকান্তি। কিন্তু এমন একটি ছবিতে কেন কাজ করতে রাজি হলেন? কী জানালেন রাইমা সেন(Raima Sen)?

আনন্দবাজারকে দেওয়া একটি সাক্ষাৎকারে রাইমা জানিয়েছেন, ‘এমন অনেক ঘটনা আছে যা আমি জানতাম না। আরও অনেকেই হয়তো জানেন না। সেটা এই ছবিতে কাজ করতে গিয়ে, চিত্রনাট্য থেকে জেনেছি। কিন্তু এখনই সেটা বলা সম্ভব নয়। তাহলে গল্পই বলে দিতে হবে।’ তবে অভিনেত্রী জানিয়েছেন এই ছবির চিত্রনাট্য পড়তে গিয়ে তিনি কেঁদে ফেলেছিলেন।

প্রসঙ্গত সদ্যই প্রকাশ্যে এসেছে মা কালী ছবির প্রথম ঝলক। ইতিমধ্যেই এই ছবিটি পরিচালক রাজ্যপালকে দেখিয়েছেন। প্রশংসাও পেয়েছেন। সেই বিশেষ স্ক্রিনিংয়ে উপস্থিত ছিলেন রাইমা এবং অভিষেক।

মা কালী ছবিতে কেন কাজ করলেন রাইমা?

রাইমা সেন জানিয়েছেন এই ছবিতে কাজ করতে গিয়ে তিনি বাংলার এবং বাঙালিদের উপর হওয়া অকথ্য অত্যাচারের বিষয়ে অনেক অজানা তথ্য জানতে পেরেছেন।

১৯৪৬ সালের সাম্প্রদায়িক হিংসাকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে এই ছবিটি। এই ঘটনা দ্য গ্রেট ক্যালকাটা কিলিংস নামেও পরিচিত। বা ইতিহাসে যা ডিরেক্ট অ্যাকশনস ডে হিসেবেও কুখ্যাত হয়ে আছে কালো দিন হিসেবে। এমন একটা টপিকে কাজ করতে রাজি হয়েছেন বা কাজ করছেন এই খবর প্রকাশ্যে আসার পরই নাকি হুমকি পেতে শুরু করেন রাইমা। তবুও তিনি দমে যাননি। তাঁর মনে হয়েছে এই গোটা বিষয়টা প্রকাশ্যে আনা দরকার। এভাবেই তিনি নিজে একজন বাঙালি হয়ে বাঙালিদের উপর হওয়া অকথ্য অত্যাচারের প্রতিবাদ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *