Ravindra Jadeja announced T20I retirement: টি২০ থেকে অবসর রবীন্দ্র জাদেজার

Spread the love

বিরাট কোহলি(Virat Kohli), রোহিত শর্মা(Rohit Sharma) পথ অনুরসণ করে এবার রবীন্দ্র জাদেজাও সরে দাঁড়ালেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট থেকে। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিতেছে টিম ইন্ডিয়া। আর এই টুর্নামেন্টে অনেক খেলোয়াড় তাদের পারফরম্যান্স দিয়ে ক্রিকেট ভক্তদের মনে গভীর ছাপ তৈরি করেছেন। তবে কিছু খেলোয়াড় ছিলেন, যাঁরা সিনিয়র হয়েও প্রত্যাশার চেয়ে খারাপ পারফরম্যান্স করেছিলেন। এই তালিকায় ছিলেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাও(Ravindra Jadeja)। যিনি বোলিং এবং ব্যাটিংয়ে দলকে হতাশই করেছেন।তিনিও জাতীয় দলের জার্সিতে আর সংক্ষিপ্ততম ফর্ম্যাটে আর খেলবেন না বলে জানিয়ে দিলেন।

তবে গত দশকে বিশ্ব ক্রিকেটে আধিপত্য বিস্তার করেছিলেন জাদেজা। তিনি তিনটি ফর্ম্যাটেই ভারতীয় দলকে ভরসা জুগিয়েছেন। জাদেজা সর্বকালের সেরা অলরাউন্ডারদের একজন হিসেবে পরিচিতিও তৈরি করেছেন। তবে এবার টি২০ বিশ্বকাপে ভালো পারফরম্যান্স করতে না পারার পর, ৩৬ বছর বয়সী সংক্ষিপ্ততম ওভার থেকে সরে দাঁড়ানোরই সিদ্ধান্ত নেন।

জাড্ডুর ইনস্টা পোস্ট
তিনি রবিবার (৩০ জুন) অর্থাৎ বিশ্ব জয়ের পর দিন নিজের ইনস্টাগ্রাম পোস্টে লিখেছেন, ‘কৃতজ্ঞতায়পূর্ণ হৃদয় নিয়ে, আমি আন্তর্জাতিক টি২০ ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। গৌরবের নেশায় অবিচল ঘোড়া যেমন ছুটে চলে, তেমনই আমিও দেশের জন্য সর্বদা সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। বাকি দুই ফরম্যাটে ওই চেষ্টা অব্যাহত থাকবে। টি২০ বিশ্বকাপ জেতার স্বপ্ন ছিল। সেই স্বপ্ন পূরণ হয়েছে। বিশ্বকাপ দিয়ে টি২০ ফরম্যাটের চূড়ায় নিজের নাম রেখে শেষ করতে পেরেছি। এই স্মৃতি, উদযাপন এবং সমর্থনের জন্য সকলকে ধন্যবাদ। জয় হিন্দ।’

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে তারকা অলরাউন্ডারের পারফরম্যান্স

ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা আট ম্যাচেই রবীন্দ্র জাদেজাকে খেলিয়েছেন। আসলে জাড্ডু বোলিং এবং ব্যাটিংয়ে দলকে ভারসাম্য এনে দেবেন, এমন ভাবনা ছিল রোহিতের। কিন্তু এবার চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারেননি জাদেজা। ৮টি ম্যাচের মধ্যে ৫ বার ব্যাট করার সুযোগ পেয়েছেন তিনি। যেখানে তিনি যথাক্রমে ২, ১৭, ৯, ৭, ০ রান করেছেন। যেখানে বল হাতে তিনি মাত্র ১টি উইকেটই নিতে পেরেছেন। যখন তাঁর দুই সতীর্থ অক্ষর এবং কুলদীপ একই পিচে দাপট দেখিয়ে উইকেট নিচ্ছিলেন।

বড় ইভেন্টে নিজের সেরাটা দিতে পারছেন না

গত কয়েক বছর ধরে রবীন্দ্র জাদেজার পারফরম্যান্সের গ্রাফ নিম্নমুখী। টি-টোয়েন্টি বিশ্বকাপ ছাড়াও গত এক বছরে এশিয়া কাপ এবং ওয়ানডে বিশ্বকাপের মতো টুর্নামেন্টে ভালো পারফর্ম করতে পারেননি জাদেজা।

জাদেজা দেশের হয়ে ৭৪টি টি২০ খেলেছেন। এর মধ্যে ৪১ ইনিংসে ব্যাট করে ১২৭.১৬ স্ট্রাইক রেটে ৫১৫ রান করেছেন তিনি। লোয়ার অর্ডারে ব্যাটিং করায় কোনও ফিফটি নেই তাঁর। তিনি ৫৪টি উইকেট নিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *